আপনি কোন প্রজাতির?

আমাদের চারপাশে হরেক রকমের মানুষ আছে এবং আমরা নিজেরা কেমন বা কোন প্রজাতির ( শ্রেণীর) তা বুঝার কিছু উপায় বাস্তব উদাহরণ সহ:
১) ছোট মেয়ে “সারা” আমি যদি রান্না করতে হাত পুড়ে “উহ্ “ করে উঠি, সে তার বেড রুম থেকেই জিজ্ঞেস করবে—
“Mommy, are you ok? Do you need any help? “
তারপর যখন হেল্প চাই তখন এসে কাজ দেখে “ok, Mommy “ বলে একটু পর দেখবো সেই কাজে সে নেই ! কখন যে সাজাকে বুঝিয়ে বা পটিয়ে সে কাজে লাগিয়ে দিয়ে নিজে লাপাত্তা / খেলায় ফিরে গেছে ! ?
—- তো এই ধরনের আমাদের দেশ বা সমাজে কিছু মানুষ আছে, যারা কথায় হাবভাবে বেশ outgoing, friendly, caring, funny…, কিছু হলেই হৈচৈ করে ছুটে আসবে, কাজ দেখাবে। কিন্তু,নিজে বলদের মত খেটে মরবে না । কারো বা কোন মাধ্যমে কাজ সারাবে,কিন্তু নিজের সুনামটা অর্জন করবে শেষে ! এরা Leaders প্রজাতির ! ??
২) বড় মেয়ে সাজা হল সারার বিপরীত। কয়েকবার ডাকলেও সহজে শুনেনা, যা করে তাতে এক ধ্যানে পড়ে থাকে । দৌড়ে আসবে না! কিন্তু আমি বুঝিয়ে শুনিয়ে বা সারা তাকে পটিয়ে / খবরদারি করে যে কাজে লাগিয়ে দেয়, সেটা সময় নেবে, কিন্তু খুঁটে খুঁটে নিখুঁতভাবে সে কাজটি করবে! খুব সুন্দর করে কিছু পরিষ্কার করে ফেলবে ! কতগুলি রসুন সব নিখুঁত ভাবে ধর্য্য ধরে খোঁসা ছাড়িয়েছে আজও ! যেটা সারা ৫ মিনিটে হুডুম বুডুম করে কোন রকমে সেরে অসমাপ্ত রেখে কেটে পড়বে !
—- তো এধরনের কিছু মানুষ আছে যারা নীরবে খুব খাটে, কিন্তু কোন পাবলিক প্রচার বা কৃতিত্ব চায় না বা লজ্জা পায় !
যে কাজ অনেক সময় নিয়ে ধীরে করে, তবে নিখুঁতভাবে সুন্দর করে কাজটি করে !
এরা হলো নিবেদিত প্রানের follower প্রজাতির ! যাদের কথায় নয়, কাজেই পরিচয় ! ☺?
৩) আমার আম্মু আমার কানের কাছে ১০ বার ডাকলেও সহজে কানেও শুনতাম না, অত নরম নিরস গলা পাত্তাই দিতাম না আমরা! কোন ভয় তো দূরের কথা! যিনি কোনদিন কাওকে একটা ধমকও দেননি !
কিন্তু আব্বু ১০০ হাত দূর থেকেও একটা হুঙ্কার দিলে হুড়মুড় করে জড়সড় হয়ে সামনে হাজির ! কারণ পরে যে উত্তম মধ্যম চলবে সেটা জানা ছিল সবার!
মানে হল “মানুষ শক্তের ভক্ত, নরমের যম “ !
—- এটা হল বাকি সব আমজনতা !
এরা নিজের ঘাড়ে বা স্বার্থে আঘাত না লাগা পর্যন্ত কোন খবর নাই! এরা নরমের সাথে বাহাদুরি করে বা পাত্তাই দেয় না আর শক্তের সাথে “জ্বী, হুজুর “ ! ???
এভাবে করেই চলছে সমাজ ও দেশ ! ?
এবার বলেন আপনি কোন প্রজাতির ? ?
_ফারহানা হুদা নীপা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *