বাংলা একাডেমি বইমেলা ২০২০ এ প্রকাশিত হয়েছে বাউল সাজুর দ্বিতীয় উপন্যাস ‘স্বাধীনতার হাহাকার’

উপন্যাসটি লিখতে গিয়ে বেশ কিছু জায়গায় অজান্তে চোখ দুটো জলে ভরে এসেছে। চোখের চশমা খুলে পানি মুছতে হয়েছে। প্রথম প্রুফ দেখার সময় ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে। দ্বিতীয়বার প্রুফ দেখতে গিয়ে অবাক হয়ে নিজের নাক টানা উপলব্ধি করি। আবেগঘন ঘটনা আমাকে স্বভাবতই আবেগায়িত করে দেয়। জন্ম না দিয়েও এক মা সন্তানের যে কোন কাজে সম্মতি জানাতে মুখিয়ে আছেন। তাই বলে সন্তানকে তার জন্মদাত্রী মায়ের কোলে ফিরিয়ে দেবার মতো মনের বল কি হবে তার?

মহান একুশে বইমেলা ২০২০ উপলক্ষ্যে আমার লেখা দ্বিতীয় উপন্যাস এসেছে। স্বাধীনতার হাহাকার নামের উপন্যাসের কাহিনী সংক্ষেপঃ

প্রাণোচ্ছল ফুয়াদ ইউনিভার্সিটি জীবনের শেষ এসাইনমেন্ট হিসেবে পায় এক যৌনকর্মীর আত্মজীবনী। সে কখনো ভাবতে পারে নি এ এসাইনমেন্টের সাথে সাথে তার জীবনে নতুন এক অধ্যায়ের উন্মোচন হবে। দৌলতদিয়ার নরক শালায় গিয়ে তার জীবনের গতিপথে আসে আমূল পরিবর্তন। এক বয়ষ্ক যৌনকর্মীর জীবন কাহিনী শুনতে গিয়ে প্রতি পদে পদে রহস্যের সন্ধান পায় ফুয়াদ। স্বাধীনতা যুদ্ধের এক হৃদয়বিদারক এক কাহিনীর সন্ধান পেয়ে যায় সে। শ্রদ্ধায় তার মাথা নত হয়ে আসে সামান্য এক যৌনকর্মীর প্রতি। অবশেষে সবকিছু ওলট-পালট করে দেয় দীর্ঘদিন যাবৎ লালিত এক গোপন অধ্যায়। যার সমাধান দিতে স্বাধীনতার হাহাকার আপনাকে নিয়ে যাবে ভিন্ন এক জগতে।

আনন্দম প্রকাশনী থেকে প্রকাশিত উপন্যাস “স্বাধীনতার হাহাকার” এর প্রচ্ছদ তৈরি করেছেন এনায়েত ইসলাম। এটি আমার লেখা দ্বিতীয় উপন্যাস। প্রথম উপন্যাস “উত্তরসূরির উত্তাপ” প্রকাশিত হয়েছিল পেন্সিল পাবলিকেশন্স থেকে ২০১৯ বইমেলায়।

Leave a Reply

Your email address will not be published.